স্কুল কলেজের জন্য ওয়েবসাইট তৈরী করেছেন বা করতেছেন?

5 Oct

স্কুল কলেজের জন্য ওয়েবসাইট তৈরী করেছেন বা করতেছেন? মিলিয়ে নিন আপনার ডেভলপার সরকারী বিধিমোতাবেক এই পয়েন্টগুলো পূরন করছে কি না । 

সরকারীবিধি মোতাবেক শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট তৈরীর নিয়মগুলো না মেনে ওয়েবসাইট করলে আপনাকে আবারো এই ওয়েবসাইট করতে হতে পারে। 
এক্ষেত্রে আপনাকে শিক্ষা প্রতিষ্ঠানের সকল তথ্য ও কার্যক্রম নিম্নবর্নিত ফিচার সম্বলিত ডায়নামিক ওয়েবসাইট তৈরী ও .edu.bd ডোমেইন নিবন্ধন পুর্বক হোস্টিং কোম্পানীতে হোস্ট করতে হবে।
সরকারীবিধি মোতাবেক ফিচার সমুহঃ
১) ছাত্রীদের তথ্য শুধুমাত্র শিক্ষক ও সংশ্লিষ্ট অভিভাবকগণ পাসওয়ার্ড ব্যবহার করে দেখতে পারবেন।
২) প্রতিদিন ক্লাস শুরুর এক ঘণ্টার মধ্যে শ্রেণি অনুসারে শিক্ষার্থীদের উপস্থিতি ও অনুপস্থিতির সংখ্যা ও শিক্ষকদের উপস্থিতি ও অনুপস্থিতির সংখ্যা ওয়েবসাইটে আপডেট করতে হবে ।
৩) প্রতিষ্ঠানের পরিচিতি ও ইতিহাস, শিক্ষক-শিক্ষার্থী, কনটেন্ট, ভূমির তফসিল, ভূমির মালিকানা তথ্য, ভবন, কক্ষ সংখ্যা, শিক্ষার্থীর জন্য আসন, যানবাহন ও অন্যান্য সুবিধা, মাল্টিমিডিয়া ক্লাসরুম ও কম্পিউটার ল্যাব, কম্পিউটার ব্যবহার, পরিচ্ছন্নতা, শরীরচর্চা স্যানিটেশন, পঠিত বিষয়, বিগত ৩ বছরের পাবলিক পরীক্ষার ফল, ম্যানেজিং কমিটির তখ্য ইত্যাদি থাকবে।
৪) ওয়েবসাইটে ক্লাস রুটিন, একাডেমিক ক্যালেন্ডার, বাৎসরিক ছুটির তালিকা, অভ্যান্তরীন পরীক্ষার ফল, জরুরী নোটিশ, টি.সি,প্রসংসাপত্র, শিক্ষার্থী সম্পর্কিত সকল প্রকার রিপোর্ট, প্রতিষ্ঠানের একাউন্টস তথা প্রাত্যহিক কালেকশন, খরচ, স্টেটমেন্টসহ সকল প্রকার হিসাব ব্যবস্থাপনা, English for today এর Listening text, Electronic Instruction Manual, e-book ইত্যাদি থাকবে। এছাড়া নতুন নতুন সেবা অন্তরভুক্ত করার প্রচেষ্টা অব্যাহত থাকবে।
৫) ওয়েবসাইট হালনাগাদ ও সার্বিক ব্যবস্থাপনার জন্য কারিগরি জ্ঞানসম্পন্ন লোকবল না থাকলে আউটসোর্সিংয়ের মাধ্যমে কাজ চালাতে হবে। প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা-কর্মচারীকে এ বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে।
স্কুল ওয়েবসাইট করার জন্য আমাদের সেবাঃ
* আমরা হোমপেজ স্লাইডার ও স্ক্রিলিং নিউজটিকার সহ সম্পুর্ন ডায়নামিক ফুল ফিচার্ড সাইট করে দেব। যাতে করে পরবর্তিতে ওয়েবসাইট ব্যাবস্থাপনার দায়িত্বে যিনি থাকবেন তিনি সাইটের ব্যাকেন্ড কন্ট্রোলপ্যানেল থেকে যেকোন প্রকার পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন ও হালনাগাদ করতে পারেন।
* বর্তমান প্রযুক্তির উৎকষর্ততা এবং মোবাইল ও স্মার্টডিভাইসের ব্যবহারের আধিক্যের কথা মাথায় রেখে আপনার ওয়েবসাইট কে সম্পুর্ন রেসপন্সিভ ও যেকোন মাপের (স্ক্রিন রেজুলেশন) ডিভাইসের উপযোগী করে বানানো হবে।
* শিক্ষার্থী ও অভিভাবকদের যেকোন প্রকার এসএমএস নোটিফিকেশন প্রদানের জন্য আপনাকে একটি ফ্রী বাল্ক এমএমএস একাউন্ট প্রদান করা হবে। এখান থেকে আপনি এসএমএস ক্রেডিট ক্রয় সাপেক্ষে আপনার প্রতিষ্ঠানের নামে (এখানে মোবাইল নাম্বারের বদলে আপনার প্রতিষ্ঠানের নাম দেখা যাবে) শিক্ষার্থী ও অভিভাবকদেরকে ছুটির নোটিশ, বেতন, অভিভাবক সম্মেলনসহ যে কোন প্রকার নোটিফিকেশন সেন্ড করতে পারবেন।
* প্রতিষ্ঠানের সকল তথ্য যেমন প্রতিষ্ঠান পরিচিতি, প্রধান শিক্ষকের বানী, শিক্ষক ও কর্মচারীদের তথ্য, পাবলিক পরিক্ষার ফলাফল ও তথ্য, ছুটির ক্যালেন্ডার, শ্রেনী রুটিন ইত্যাদির জন্য মেনুবারে ড্রপডাউন মেনু সহ আলাদা আলাদা পেজ করে দেয়া হবে।
*সাইডবারে গুরুত্বপুর্ন ওয়েবসাইটের লিঙ্ক অন্তর্ভুক্ত করা হবে।
* ওয়েবসাইটে অনলাইন ভিজিটর ও মোট ভিজিটর দেখার জন্য সাইডবারে নিচের দিলে ভিজিটর কাউন্টার এড করা হবে।
* ওয়েবসাইটে মোট দুইটি সাইডবার ও মাঝে একটি কলাম সহ তিন কলামে করা হবে এবং সাইডবারে বিভিন্ন তথ্য দিয়ে সাজানো থাকবে (প্রয়োজন ও চাহিদার ভিত্তিতে সাইটের লেয়াউট পরিবর্তনযোগ্য)।
* ওয়েবসাইটের বিভিন্নপেজে ক্লাশ রুটিন, নোটিশ সহ প্রয়োজনীয় ফর্ম সমুহ পিডিএফ আকারে ডাউনলোডের ব্যাবস্থা করা হবে (ওয়েবসাইটের ম্যানেজমেন্ট দায়িত্বে যিনি থাকবেন তিনি নিয়মিত এটি প্রয়োজনমত আপডেট করবেন)।
*ভর্তির আবেদনের জন্য অনলাইন বেইজ ভর্তি ফর্মের ব্যাবস্থা রাখা হবে। এখানে বিভিন্ন তথ্য পুরন করে শিক্ষার্থীরা প্রিন্ট করে জমা দিতে পারবেন।
* শিক্ষার্থী ও শিক্ষকদের ডাটাবেসের জন্য স্কুল ম্যানেজমেন্ট অনলাইন সফটওয়্যার দেয়া হবে । এটার মাধ্যমে যেকোন শিক্ষার্থী তাদের একাউন্টে লগইন করে তাদের সকল ধরনের হালনাগাদ দেখতে ও রিপোর্ট ডাউনলোড করতে পারবে।
আমাদের কাজের ধাপঃ
নির্ধারিত প্রতিষ্ঠানের সাথে আমাদের চুক্তি হবার পর এবং ডোমেইন-হোস্টিং রেজিস্ট্রেশন করার পর, নির্ধারিত মুল্যের ৬০% পরিশোধের পর আমরা কাজ শুরু করব।
কাজ শুরু করার পর, প্রাথমিক ডিজাইন সম্পুর্ন হবারপর আমরা ওয়েবসাইটটি রিভিউ এর জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের নিকট যোগাযোগ করব। প্রয়োজনীয় সংযোজন বিয়যোজন করে ওয়েবসাইটটিকে ফাইনাল রিভিউ এর জন্য রাখা হবে। এই সাথে ফাইনাল রিভিউ এর পুর্বে প্রতিষ্ঠানের ওয়েবসাইট ব্যাবস্থাপনার কাজে নিয়জিত থাকবেন এমন কাউকে অনলাইন মাধ্যমে অথবা সরাসরি সংক্ষিপ্ত ট্রেইনিং দেয়া হবে যেন তিনি পরবর্তি যেকোন হালনাগাদ প্রতিষ্ঠানের পক্ষ থেকে করতে পারেন (প্রতিষ্ঠানে যদি এমন কেউ না থাকে তবে আমরা মাসিক সার্ভিস চার্জ এর বিনিময়ে এ সেবা প্রদান করে থাকি)। ফাইনাল রিভিউ দেয়া হবে এবং ওয়েব সাইট পাবলিশ করা হবে।
মুল্য তালিকাঃ
*.edu.bd ডোমেইন দিয়ে ওয়েবসাইট করতে চাইলে প্রয়োজনীয় কাগজপত্র সহ ডোমেইনের জন্য বিটিসিএল অফিসে আবেদন করতে হবে (এইটা আমরাই আপনাদের জন্য করে দেব)। সকল খরচ সহ .edu.bd ডোমেইনের দাম দুইবছরের জন্য ২৫০০ টাকা যা কিনা দুইবছর পর পর রিনিউ করতে হবে। এবং ২ জিবি হোস্টিং ১৬০০ টাকা যা কিনা প্রতি একবছর পরপর রিনিউ করতে হবে। এই ক্ষেত্রে আপনি চাইলে হোস্টিংও দুই বছরের জন্য নিতে পারেন। সেক্ষেত্রে ২ বছরের জন্য ২ জিবি হোস্টিং খরচ ৩০০০(ডিসকাউন্ট ২০০) টাকা। মোট ডোমেইন হোস্টিং খরচ ৫৫০০টাকা (২ বছরের জন্য)। এক বছরের জন্য ৪১০০ টাকা।
*পুর্নাজ্ঞ ওয়েবসাইট ডিজাইন ১০০০০ টাকা
.edu.bd ডোমেইন পেতে যেসব তথ্য জমা দিতে হবে তার নমুনাঃ
* প্রতিষ্ঠানের নিবন্ধনের স্কান কপি।
* প্রতিষ্ঠানের (কলেজ/স্কুল) প্যাডে আবেদন পত্র। (নমুনা আমরা দিবো) 
* প্রধান শিক্ষকের ন্যাশনাল আইডির স্কান কপি।
* বিটিসিএল এর ওয়েবসাইট থেকে ডাউনলোডকৃত ডট বিডি ডোমেইনের আবেদন ফর্ম প্রতিষ্ঠানের সীল ও প্রধান শিক্ষকের স্বাক্ষরসহ।
*বিটিসিএল এর ওয়েবসাইট থেকে ডাউনলোডকৃত ডট বিডি ডোমেইনের এগ্রিমেন্ট ফর্ম প্রতিষ্ঠানের সীল ও প্রধান শিক্ষকের স্বাক্ষরসহ।

Contact: 01612-779993, 01912-779993

FB Page: https://www.facebook.com/naxhost

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *